আলোচিত সংবাদ
সত্যের কথা বলে

আশ্বাসের পরও পেঁয়াজ দিল না ভারত!

ভারতের পেট্রাপোলে আটকে পড়া পেঁয়াজের একটি অংশ দেশটির সরকার ছেড়ে দেওয়ার সম্মতি জানালেও শেষ পর্যন্ত কোন ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেনি। বুধবার (১৬ সেপ্টেবর) রাত পর্যন্ত পেঁয়াজের কোন ট্রাক বেনাপোল বন্দরে ঢোকেনি। এতে করে মর্মাহত হয়েছেন দেশের ব্যবসায়ীরা।

এ প্রসঙ্গে বেনাপোল কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আকসার উদ্দীন মোল্লা বলেন, গতকাল ভারত থেকে পেঁয়াজ বাংলাদেশে ঢোকার কথা ছিল। আমরা দিনভর অপেক্ষায় ছিলাম। কিন্তু বাংলাদেশ অংশে কোন গেটপাশ না আসায় গত দুই দিনে কোন পেঁয়াজ আমদানি হয়নি। সব ট্রাক আটকে আছে পেট্রাপোল এলাকায়।

বাংলাদেশের অন্যতম পেঁয়াজ আমদানিকারক খুলনার হামিদ এন্টারপ্রাইজের প্রতিনিধি সরোয়ার জনি বলেন, ভারত আটকে পড়া ট্রাকের কিছু ছাড়তে চেয়েও দিল না। সামনে দুই দিন বন্দর বন্ধ থাকবে। গরমে আটকে পড়া পেঁয়াজ সম্পূর্ণ নষ্ট হয়ে যাবে। বন্ধু রাষ্ট্রের এমন আচরণে আমরা খুবই মর্মাহত।

এ ব্যাপারে বেনাপোল বন্দরের আমদানি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন, সংকট জানিয়ে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ যৌক্তিক না। তাই হলে গত বছরের মতো এবারও ইলিশ দেওয়ার বিপরীতে পেঁয়াজ বন্ধ করতো না। স্বাভাবিক পেঁয়াজের আমদানি সচল করতে হলে রাষ্ট্রীয় ভাবে দুই দেশের প্রতিনিধিরা বসা দরকার।

এদিকে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় দেশের প্রতিটি বাজারে হু হু করে বেড়েছে পেঁয়াজের দাম। দুই দিন আগে যে পেঁয়াজের দাম কেজি ৪০ টাকা ছিল তা বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকায়।

আলোচিতসংবাদ /১৭ সেপ্টেম্বর, ২০২০/ মুহিবল

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.