আলোচিত সংবাদ
সত্যের কথা বলে

চেক ডিজঅনারের মামলায় ৫০ বছরের সাজা

চট্টগ্রামের এক ব্যবসায়ীর ৬৬টি চেকের মামলা সাজা হয়েছে ৫০ বছর। তবে ঐ ব্যবসায়ী কতদিন সাজা খাটবেন তা নিয়ে বেঁধেছে নতুন আইনী জটিলতা। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন প্রচলিত আইন অনুযায়ী ৫০ বছরই জেল খাটতে হবে ঐ ব্যবসায়ীকে। তবে এক্ষেত্রে নজর থাকবে হাইকোর্ট কি রায় দেন, তার ব্যাখার ওপর।

নাম প্রকাশে অনিচ্ছুক চট্টগ্রামের এক ব্যবসায়ীর বিরুদ্ধে ৬৬ টি চেক ডিজওনার মামলা রয়েছে। ২০১৪, ১৫ ও ১৬ সালে বিভিন্ন ব্যক্তির দায়ের করা মামলাগুলোতে ঐ ব্যবসায়ীর সাজা হয়েছে ৫০ বছর। এরপর মামলাটি নিয়মানুযায়ী হাইকোর্টে আসে। জামিন হয় সেই ব্যবসায়ীর; কিন্তু প্রশ্ন উঠেছে, কত বছর সাজা খাটতে হবে ঐ ব্যবসায়ীকে। রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা বলছেন, প্রচলিত আইন অনুযায়ী ৫০ বছরই সাজা খাটতে হবে।

পাশের দেশ ভারতে সাজার জন্য আলাদা আইন। একই আইন যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য অস্ট্রেলিয়াতেও। কিন্তু বাংলাদেশে নেই এ ধরনের কোনো আইন। এ অবস্থায় সবপক্ষই এখন তাকিয়ে হাইকোর্টের নির্দেশনার দিকে।

এরই মধ্যে বেশ কজন অ্যামিকাস কিউরির বক্তব্য শুনেছেন হাইকোর্ট। এখন অপেক্ষা মামলাটির চূড়ান্ত রায়ের। যেখানে নির্ধারণ হবে একই ঘটনায় একই ব্যক্তির সাজা হলে, কত বছর খাটতে হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.